Header Ads

২৬ বছর আগে, এ দিনেই শেষবার ম্যারাডোনা

ডি বক্সের বাইরে থেকে তীব্র শট। হতভম্ব গোলরক্ষক। ডিয়েগো ম্যারাডোনার এমন একটা গোল আজও চোখে ভাসে ফুটবলপ্রেমীদের। ১৯৯৪ বিশ্বকাপে গ্রিসের বিপক্ষে করা ওই গোলটিই যে দেশের জার্সিতে আর্জেন্টাইন কিংবদন্তির শেষ গোল! 

ক্যালেন্ডারের পাতায় ঘুরেফিরে এসেছে সেই দিনটি। দেখতে দেখতে ২৬ বছর হয়ে গেল। গোলটি ছিল দৃষ্টিনন্দন, সন্দেহ নেই। তবে সবাই মনে রেখেছেন এরপর ম্যারাডোনার সেই বন্য উদ্‌যাপন। বল জালে জড়ানোর সঙ্গে সঙ্গে দৌড়ে কর্নার পতাকার দিকে ছুটে গিয়ে একটি টেলিভিশন ক্যামেরার লেন্সে মুখ রেখে সেই উদ্‌যাপনটি করেছিলেন আর্জেন্টাইন তারকা। কী যেন এক প্রত্যয় মাখা ছিল ম্যারাডোনার সেই উদ্‌যাপনে।

২১ জুন, ১৯৯৪। এদিন আর্জেন্টিনার জার্সিতে নিজের শেষ গোলটি করেছিলেন ডিয়েগো ম্যারাডোনা। ছবি: এএফপি
৩৩ বছর বয়সে ক্যারিয়ারের শেষ বিশ্বকাপটি খেলতে গিয়েছিলেন যুক্তরাষ্ট্রে। ম্যাসাচুসেটসের ফক্সবোরোর সেই ম্যাচে গ্রিসকে ৪–০ গোলে উড়িয়ে দিয়ে ম্যারাডোনার নেতৃত্বে আর্জেন্টিনা শুরু করেছিল নতুন এক মিশন। পরের ম্যাচে নাইজেরিয়াকে ২–১ গোলে হারিয়ে সঠিক পথেই ছিল দল। 

কিন্তু এরপরই কী যেন হয়ে গেল। খবর এল নিষিদ্ধ ওষুধের নমুনা রক্তে পাওয়া যাওয়ায় বহিষ্কৃত হয়েছেন ম্যারাডোনা। ডোপ টেস্টে প্রিয় তারকার অকৃতকার্য হওয়ার খবরটায় যেন আকাশ ভেঙে পড়েছিল ম্যারাডোনা–ভক্তদের মাথায়।

ম্যারাডোনার জীবনের গল্পটাই এমন। গৌরব আর লজ্জা যেন সেখানে হাত ধরাধরি করে হাঁটে। তিনি সব সময়ই একটা বিশেষ চরিত্র, যে চরিত্র আনন্দ দিতে জানে, আবার বিতর্কে ডুবিয়ে দিতে পারে চারদিক। ফুটবলের গোটা ইতিহাসটাকেই যেন আরও বেশি প্রাঞ্জল করে তুলেছে এ কিংবদন্তির আবির্ভাব।
সর্বকালের অন্যতম সেরা এই ফুটবলারের শেষ গোলের সেই স্মৃতি সে কারণেই অবিস্মরণীয় ফুটবল দুনিয়ায়।

No comments

Theme images by merrymoonmary. Powered by Blogger.